প্রধানমন্ত্রী শেখ হাসিনা যতদিন ক্ষমতায় থাকবে বাংলাদেশ ততদিন নিরাপদ থাকবে : পানিসম্পদ উপমন্ত্রী     এবার লাদাখে দল বেঁধে উড়ল যুদ্ধবিমান, মিলিটারি হেলিকপ্টার     হাতিয়ায় পূর্ণিমার জোয়ারের পানিতে থৈ থৈ     তদবির নয়, বদলি হবে নিয়মতান্ত্রিক উপায়ে : আইজিপি     যুক্তরাষ্ট্রের স্বাধীনতা ঘোষণা বার্ষিকীতে ট্রাম্পকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা     করোনায় সারাদেশে এক কোটি ৬৮ লাখ পরিবার পেয়েছে সরকারি ত্রাণ     করোনায় মৃত্যু ২ হাজার ছুঁই ছুঁই, আক্রান্ত ৩২৮৮     কমেছে যমুনা-বাঙ্গালী নদীর পানি    

জার্মানিতে মোতায়েন সৈন্য সংখ্যা কমিয়ে আনার পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র

  জুন ০৬, ২০২০     ৫৪     ১৭:০৫     বিদেশ
--

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জার্মানি থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য সংখ্যা এক চতুর্থাংশেরও বেশি কমিয়ে আনার জন্য পেন্টাগণকে নির্দেশ দিয়েছেন। ওয়াল স্ট্রিট জার্নাল শুক্রবার এক রিপোর্টে একথা জানায়।
রিপোর্টে বলা হয়, জার্মানিতে বর্তমানে মোতায়েন ৩৪ হাজার ৫শ’ সেনা সদস্য থেকে ৯ হাজার ৫শ’ সেনা সরিয়ে আনবে প্রতিরক্ষা বিভাগ।
জার্নালে বলা হয়, অবশিষ্ট ২৫ হাজার সেনা বর্তমান ব্যয়ের অর্ধেকে পালাক্রমে স্থায়ী অথবা অস্থায়ীভাবে জার্মানির অভ্যন্তরে মোতায়েন করা হবে।
ন্যাটোর অধীনে ইউরোপের প্রতিরক্ষায় যুক্তরাষ্ট্রের অঙ্গীকারের ক্ষেত্রে এই সেনা হ্রাস একটি গুরুত্বপূর্ণ ঘটনা, এটি আফ্রিকা ও মধ্যপ্রাচ্য সম্পর্কিত পেন্টাগনের অপারেশনেও প্রভাব ফেলবে।
হোয়াইট হাউস ও পেন্টাগন এই সৈন্য হ্রাসের খবর সম্পর্কে হ্যা অথবা না বলেনি। ট্রাম্প প্রশাসন এবং ইউরোপিয়ান মিত্রদের মধ্যে দীর্ঘদিনের সহযোগিতা চুক্তি নিয়ে টানাপোড়েনের মধ্যে এই খবর এল।
বিশেষত: ওয়াশিংটন মনে করে না যে জার্মানি নিজের প্রতিরক্ষার জন্য যথেষ্ট ব্যয় করে।

উত্তরণবার্তা/দীন 



পুরনো খবর