প্রধানমন্ত্রী শেখ হাসিনা যতদিন ক্ষমতায় থাকবে বাংলাদেশ ততদিন নিরাপদ থাকবে : পানিসম্পদ উপমন্ত্রী     এবার লাদাখে দল বেঁধে উড়ল যুদ্ধবিমান, মিলিটারি হেলিকপ্টার     হাতিয়ায় পূর্ণিমার জোয়ারের পানিতে থৈ থৈ     তদবির নয়, বদলি হবে নিয়মতান্ত্রিক উপায়ে : আইজিপি     যুক্তরাষ্ট্রের স্বাধীনতা ঘোষণা বার্ষিকীতে ট্রাম্পকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা     করোনায় সারাদেশে এক কোটি ৬৮ লাখ পরিবার পেয়েছে সরকারি ত্রাণ     করোনায় মৃত্যু ২ হাজার ছুঁই ছুঁই, আক্রান্ত ৩২৮৮     কমেছে যমুনা-বাঙ্গালী নদীর পানি    

করোনা মোকাবেলায় ইরানের যুগান্তকারী উদ্ভাবন

  জুন ০৭, ২০২০     ১০০     ০৫:৫২     বিদেশ
--

উত্তরণবার্তা আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাস মোকাবেলায় যুগান্তকারী উদ্ভাবন করেছে ইরান। ওজোনাইজার নামের একটি বিশেষ ধরনের যন্ত্র তৈরি করেছে দেশটি। ইরানের আমির কাবির বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এটি তৈরি করেছে।

এই যন্ত্রে বাইরে থেকে কোনো ধরনের কেমিক্যাল বা রাসায়নিক পদার্থ দিতে হবে না। এটি বাতাস থেকে অক্সিজেন সংগ্রহ করে সেটাকে ওজোনে পরিণত করবে। এই ওজোন ব্যবহার করেই পরিবেশকে জীবাণুমুক্ত রাখা যাবে।

ইরান বাসা-বাড়ি, অফিস-আদালত, হাসপাতাল, বন্দর ও টার্মিনালসহ বিভিন্ন স্থান জীবাণুমুক্ত করতে এই প্রযুক্তি ব্যবহার করবে বলে জানা গেছে। ওজোন অক্সিজেনেরই একটি প্রকারভেদ। তবে এটি বিষাক্ত। ওজোন পরিবেশকে জীবাণুমুক্ত করতে সাহায্য করে।

গত ফেব্রুয়ারিতে করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ার পর থেকে ইরান এই ভাইরাস মোকাবেলায় বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। শনাক্তকরণ কিট, ভেন্টিলেটর ও মেডিক্যাল রোবট থেকে শুরু করে ব্যাপক সংখ্যায় মাস্ক ও পিপিই তৈরিতে সফল হয়েছে ইরান।

সূত্র: ইরান প্রেস।

উত্তরণবার্তা/এআর
 



পুরনো খবর