গ্রামে হবে এটিএম বুথ     করোনা জয় করলেন ২৯ লাখ মানুষ     নির্ধারিত সময়ের পরে আম নামায় জমছে না রাজশাহীর হাট     আজ দেশের অর্ধেক অঞ্চলে ঝড়বৃষ্টির সম্ভাবনা     নারী কোটা পূরণের শর্ত শিথিল করে গণপ্রতিনিধিত্ব অ্যাক্টের উদ্যোগ     মোহাম্মদ নাসিম করোনা আক্রান্ত, আইসিইউতে স্থানান্তর     করোনা মোকাবেলায় দেশকে তিন ভাগে ভাগ করা হবে     ঘূর্ণিঝড় নিসর্গ: আঘাত হানবে ভারতে    

গরম কালে মাটির কলসিতে পানি রাখলে পানি ঠান্ডা থাকে কেন?

  জুলাই ১০, ২০১৮     ৬২০     ৫:২৭ অপরাহ্ণ     শিক্ষা
--

তথ্য প্রযুক্তি ডেস্কঃ মাটির কলসিতে পানি ঠাণ্ডা হওয়ার কারণ বাষ্পীভবন (Evaporation)। যখন কোন তরল পদার্থ বাষ্পীভূত হয়
তখন তার উষ্ণতা হ্রাস পায়। বাষ্পীভবনের জন্য যে তাপের প্রয়োজন তা তরল পদার্থেই সরবরাহ করে থাকে। তাপ হারানোর কারণে তরল পদার্থের উষ্ণতা কমে যায়। মাটির কলসি বানানোর সময় মাটির সঙ্গে খানিকটা বালি মেশানো হয় এবং মাটির কলসির গায়ে অসংখ্য ছোট ছোট ছিদ্র থাকে। খালি চোখে এই ছিদ্রগুলি দেখা যায় না। ওই ছিদ্রগুলো দিয়ে পানি আস্তে আস্তে বাষ্পীভূত হতে থাকে।

তারপর বাষ্প হয়ে উড়ে যেতে চায়। বাষ্প হওয়ার জন্য পানির যে তাপের দরকার, তা মাটির কলসির ভেতরের পানি থেকে আসে। ফলে পানি থেকে ক্রমাগত তাপ বাষ্পাকারে বেরিয়ে যাবার কারণে মাটির কলসি ঠাণ্ডা থাকে।

মাটির কলসির গায়ে হাত দিলেই এই ঠাণ্ডা ভাবটা অনুভব করা যায়। অপরদিকে পিতলের কলসির গায়ে কোনো ছিদ্র থাকে না।এজন্য পানি বাষ্পীভূত হতে পারে না। এ কারণে পিতলের কলসির পানি মাটির কলসির মতো ঠাণ্ডা হয় না।

(উত্তরণ/আইস)
 



আবার ফিরে এলেন জাইরা

  জুন ০২, ২০২০     ৬৫

৪ লাখ চিংড়ি পোনা আটক

  জুন ০২, ২০২০     ১১

পুরনো খবর