বঙ্গবন্ধু হত্যার নেপথ্যের আর্কিটেক্ট ছিলেন জিয়াউর রহমান : আইনমন্ত্রী     বঙ্গবন্ধু হত্যার পেছনে লক্ষ্য ছিল নব্য পাকিস্তান সৃষ্টি : আমু     রাজশাহীতে শোক আর শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ     করোনা দেশ থেকে বিদায় নেয়ার পথে : স্বাস্থ্যমন্ত্রী     জিয়া আমাকে মন্ত্রী হওয়ার প্রস্তাব দিয়েছিল : রাষ্ট্রপতি     বঙ্গবন্ধু প্রতিষ্ঠিত এফডিসি’র হাত ধরে এদেশের চলচ্চিত্র স্থান নেবে বিশ্বাঙ্গনে : তথ্যমন্ত্রী     ফের ৮০ কিমি বেগে ঝড়ের শঙ্কা, প্লাবিত হবে উপকূলীয় অঞ্চল     বিএনপি সবসময় বঙ্গবন্ধুর হত্যার বিচারে বিরোধিতা করেছে : ওবায়দুল কাদের    

ফ্রান্সে মন্ত্রিসভার পদত্যাগ

  জুলাই ০৩, ২০২০     ৪২     ১৬:২৪     বিদেশ
--

উত্তরণবার্তা আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সের প্রধানমন্ত্রী এডওয়ার্ড ফিলিপফ্রান্সের প্রধানমন্ত্রী এডওয়ার্ড ফিলিপফ্রান্সের প্রধানমন্ত্রী এডওয়ার্ড ফিলিপসহ তার পুরো মন্ত্রিসভা সরকার থেকে পদত্যাগ করেছেন। আজ শুক্রবার তাঁরা পদত্যাগপত্র দিলে তা ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ গ্রহণ করেছে বলে এলিসি প্যালেস সূত্রে জানা গেছে।

শুক্রবার সংক্ষিপ্ত বিবৃতিতে তাঁদের পদত্যাগের কারণ জানানো হয়নি। তবে প্রেসিডেন্ট ম্যাখোঁ তাঁর শাসনের শেষ দুই বছরে সবকিছু ঢেলে সাজানোর প্রতিশ্রুতির পর মন্ত্রিসভার পুনর্বিন্যাসের বিষয়টি আগে থেকেই ধারণা করা হচ্ছিল।

প্রেসিডেন্টের তরফে জানানো হয়েছে, নতুন সরকার গঠন না হওয়া পর্যন্ত বর্তমান সরকার অবশ্য দৈনন্দিন কাজ চালিয়ে যাবে। নতুন প্রধানমন্ত্রীর নামও শিগগিরই ঘোষণা করা হবে।

ফ্রান্সে নতুন সরকার গঠনের সময় প্রধানমন্ত্রীকে পদত্যাগপত্র জমা দিতে হয়। এরপর কেবিনেট নতুন মন্ত্রিসভা গঠন করে। ফিলিপকে আবার নতুন সরকার গঠন করতে বলা হবে কিনা তা স্পষ্ট নয়।

নিউইয়র্ক টাইমসের তথ্য অনুযায়ী, করোনার প্রাদুর্ভাবের পর একটি নতুন পর্ব শুরু করার এবং তার পাঁচ বছরের মেয়াদে তার সরকারকে একটি নতুন ম্যান্ডেট দেওয়ার লক্ষ্যে ম্যাখোঁ পরিবর্তন আনছেন। ২০২২ সালে শেষ হচ্ছে তাঁর সরকারের মেয়াদ।

গত সপ্তাহে ফ্রান্সের পৌর নির্বাচনে গ্রিন পার্টি শক্তিশালী ফল প্রদর্শন করার পরে এ রদবদলটি সবচেয়ে বেশি প্রত্যাশিত ছিল। এ থেকে ম্যাখোঁ তার পরিচালনা পর্ষদ পরিবর্তনের জন্য চাপে ছিলেন।

উত্তরণবার্তা/সাব্বির



পুরনো খবর