বঙ্গবন্ধু হত্যার নেপথ্যের আর্কিটেক্ট ছিলেন জিয়াউর রহমান : আইনমন্ত্রী     বঙ্গবন্ধু হত্যার পেছনে লক্ষ্য ছিল নব্য পাকিস্তান সৃষ্টি : আমু     রাজশাহীতে শোক আর শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ     করোনা দেশ থেকে বিদায় নেয়ার পথে : স্বাস্থ্যমন্ত্রী     জিয়া আমাকে মন্ত্রী হওয়ার প্রস্তাব দিয়েছিল : রাষ্ট্রপতি     বঙ্গবন্ধু প্রতিষ্ঠিত এফডিসি’র হাত ধরে এদেশের চলচ্চিত্র স্থান নেবে বিশ্বাঙ্গনে : তথ্যমন্ত্রী     ফের ৮০ কিমি বেগে ঝড়ের শঙ্কা, প্লাবিত হবে উপকূলীয় অঞ্চল     বিএনপি সবসময় বঙ্গবন্ধুর হত্যার বিচারে বিরোধিতা করেছে : ওবায়দুল কাদের    

মঙ্গল গ্রহে অক্সিজেন

  জুলাই ০৪, ২০২০     ৮৪     ১২:৩০     শিক্ষা
--

উত্তরণবার্তা তথ্যপ্রযুক্তি ডেস্ক : পৃথিবীর বাইরে আর কোথাও মানব বসতির উপযুক্ত স্থান আছে কিনা তা নিয়ে বিজ্ঞানী মহলের কৌতূহলের সীমা নেই।

সেই কৌতূহলের তালিকায় প্রথম স্থানে রয়েছে আমাদের পৃথিবীর যমজ গ্রহ মঙ্গল। এবার সেই আগ্রহে আরও উৎসাহ জোগাল মঙ্গলকে ঘিরে থাকা সবুজ মেঘের বলয়।

সম্প্রতি বিজ্ঞানীরা হঠাৎ করেই মঙ্গলের চারপাশে একটি সবুজ মেঘের বলয় দেখতে পান। প্রথমটা এ মেঘ দেখে হকচকিয়ে গেলেও পরবর্তী সময়ে বিজ্ঞানীরা বুঝতে পারেন, মঙ্গলের চারপাশে ঘনিয়ে থাকা ওই সবুজ মেঘ আসলে অক্সিজেন।

মঙ্গলকে ঘিরে পাক খাচ্ছে ইউরোপিয়ান স্পেস এজেন্সি ইএসএ-এর এক্সোমার্স ট্রেস গ্যাস অরবিটার। মঙ্গলে কখন কী হচ্ছে তার খবর পৃথিবীকে পাঠানোই এর কাজ। এর লেন্সেই ধরা পড়েছে ওই সবুজ বলয়। আর সঙ্গে সঙ্গেই সেটা পাঠিয়ে দিয়েছে পৃথিবীর কাছে।

বিজ্ঞানীরা মনে করছেন, মঙ্গলে অক্সিজেনের পরমাণু রয়েছে। অক্সিজেন পরমাণু এমন জায়গায় রয়েছে যার ওপর সূর্যের আলোয় হালকা মেঘ তৈরি হয়েছে এ গ্রহে। শুধু মঙ্গল নয়, আমাদের পৃথিবীর চারদিকেও নাকি এমন সবুজ মেঘ দেখা যায়। সম্প্রতি এ নিয়ে চর্চা শুরু হয়েছে নাসাতেও।

এই জুলাইয়েই ‘মিস কিউরিওসিটি’র পরে এবারের মঙ্গলযাত্রায় নাসা পাঠাচ্ছে তার রোভার ‘পারসিভিয়ারেন্স’কে। যার প্রধান কাজ মঙ্গলে প্রাণের অস্তিত্ব খুঁজে পাওয়া। লাল গ্রহের আকাশে যদি সত্যি অক্সিজেন থাকে তবে সেখানে প্রাণের সম্ভাবনা অনেকটাই উজ্জ্বল হবে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

উত্তরণবার্তা/এআর

 



পুরনো খবর