করোনা ও বন্যায় মৎস্য ও প্রাণিসম্পদ খাতের ক্ষতি পুষিয়ে নিতে কাজের গতি বাড়াতে হবে     পাপিয়া ও তার স্বামীর বিরুদ্ধে দুদকের মামলা     করোনা মোকাবেলায় এডিবি’র প্রতিশ্রুতি ৯.৩ বিলিয়ন ডলারে পৌঁছেছে     জাতীয় শোক দিবস পালনের লক্ষ্যে আইসিটি বিভাগে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত     শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী আগামীকাল     করোনায় আরও ৫০ জনের মৃত্যু, শনাক্ত ১৯১৮     কৃষকের ক্ষতি পোষাতে বন্যাপ্লাবিত এলাকা পর্যবেক্ষণের নির্দেশ কৃষিমন্ত্রীর     চীনা ভ্যাকসিন: ফল সন্তোষজনক হলে স্বাস্থ্যকর্মীদের ওপর প্রয়োগ    

বিএসএমএমইউতে শুরু হলো করোনা রোগী ভর্তি

  জুলাই ০৪, ২০২০     ৬৯     ১৪:৫২     আরও
--

উত্তরণবার্তা প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে শুরু হয়েছে করোনা রোগী ভর্তি কার্যক্রম। রোগীরা সরাসরি ১০তলা কেবিন ব্লকে এসে নিয়ম অনুযায়ী সেখান থেকেই ভর্তি হচ্ছেন।

আজ শনিবার (৪ জুলাই) সকাল ৮টায় এ ভর্তি কার্যক্রম শুরু হয়েছে।

বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বিষয়টি নিশ্চিত করেছেন।

ডা. কনক কান্তি বলেন, বিএসএমএমইউ হাসপাতালের কেবিন ব্লকের পুরো ভবন করোনা ইউনিট করা হয়েছে। আজ সকাল ৮টা থেকে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। এজন্য সেখানে রয়েছে সেন্ট্রাল অক্সিজেনের পাশাপাশি নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) ও হাই ডিপেন্ডেন্সি ইউনিট (এইচডিইউ)। আনুমানিক ২৫০ জন করোনা রোগীকে চিকিৎসা দেওয়া যাবে এ কেবিন ব্লকে। রোগীরা আউটডোর থেকে নয়, সরাসরি কেবিন ব্লকে এসে নিয়ম অনুযায়ী সেখান থেকেই ভর্তি হচ্ছেন।

ডা. কনক আরো বলেন, আমাদের বেতার ভবনকে আইসোলেশন সেন্টার করা হয়েছে। সেখানে ১২০ জন রোগী থাকতে পারবেন। তবে সেখানে আপাতত সেন্টাল অক্সিজেন করা হচ্ছে না, সিলিন্ডার অক্সিজেন থাকবে।

বিএসএমএমইউ পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল জুলফিকার আহমেদ আমিন বলেন, সকাল থেকেই হাসপাতালের কেবিন ব্লকে করোনা ভাইরাস রোগীদের ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। কেবিন ব্লকের সপ্তম তলায় ২১টি আইসিইউ শয্যা রয়েছে। এছাড়া অষ্টম তলায় ১৬টি এইচডিইউ বেড আছে। কেবিন ব্লকে ভর্তি রোগীদের এক, দুই, তিন ও চতুর্থ তলায় রাখা হবে। এছাড়া বেতার ভবনে আমাদের আইসোলেশন সেন্টার প্রস্তুত রয়েছে।

উত্তরণবার্তা/সাব্বির



পুরনো খবর