বঙ্গবন্ধু হত্যার নেপথ্যের আর্কিটেক্ট ছিলেন জিয়াউর রহমান : আইনমন্ত্রী     বঙ্গবন্ধু হত্যার পেছনে লক্ষ্য ছিল নব্য পাকিস্তান সৃষ্টি : আমু     রাজশাহীতে শোক আর শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ     করোনা দেশ থেকে বিদায় নেয়ার পথে : স্বাস্থ্যমন্ত্রী     জিয়া আমাকে মন্ত্রী হওয়ার প্রস্তাব দিয়েছিল : রাষ্ট্রপতি     বঙ্গবন্ধু প্রতিষ্ঠিত এফডিসি’র হাত ধরে এদেশের চলচ্চিত্র স্থান নেবে বিশ্বাঙ্গনে : তথ্যমন্ত্রী     ফের ৮০ কিমি বেগে ঝড়ের শঙ্কা, প্লাবিত হবে উপকূলীয় অঞ্চল     বিএনপি সবসময় বঙ্গবন্ধুর হত্যার বিচারে বিরোধিতা করেছে : ওবায়দুল কাদের    

ভারতে ভারী বৃষ্টিপাতের মধ্যেই করোনার নতুন রেকর্ড

  জুলাই ০৪, ২০২০     ৪৯     ১৬:৩০     বিদেশ
--

উত্তরণবার্তা  আন্তর্জাতিক ডেস্ক : ভারতে শনিবার একদিনে করোনা আক্রান্তের নতুন রেকর্ড গড়েছে। গত ২৪ ঘণ্টায় ২২ হাজার লোক এই মহামারীতে পজিটিভ এসেছে। আর মৃত্যু হয়েছে ৪৪২ জনের।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, মৌসুমি ভারী বৃষ্টিপাতের মধ্যেই দেশটির দক্ষিণ ও পশ্চিমাঞ্চলে সংক্রমণের হার বেড়েছে।

নতুন আক্রান্তের সংখ্যার মধ্যে ছয় হাজার ৩৬৪ জন মহারাষ্ট্রের। এছাড়াও রাজ্যটিতে এদিন ১৯৮ জনের মৃত্যু হয়েছে।

করোনা বিস্তারের ক্ষেত্রে বিশ্বের তৃতীয় নম্বরে আছে ভারত। শনিবার আক্রান্তের সংখ্যা ছয় লাখ ৪০ হাজার ছাড়িয়ে গেছে। ভারতের চেয়ে এগিয়ে রয়েছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও রাশিয়া।

মুম্বাইয়ের কর্মকর্তারা বাসিন্দাদের উপকূলীয় অঞ্চল থেকে দূরে থাকতে অনুরোধ করেছেন। আগামী ৪৮ ঘণ্টা ভারী বৃষ্টিপাত হওয়ার পূর্বাভাস দেয়া হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, মৌসুমি বৃষ্টিপাতে শহরের বিভিন্ন অংশে জলাবদ্ধতার সৃষ্টি হয়। এতে করোনা নিয়ন্ত্রণ চেষ্টা ব্যাহত হতে পারে। নতুন সংক্রমণও ব্যাপকহারে বাড়তে পারে।

আক্রান্তের দিক থেকে মহারাষ্ট্রের পরেই তামিলনাড়ু। রাজ্যটিতে লাখখানেক লোক এই প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন।

মহামারীর লাগাম ধরতে গত মার্চে বিশ্বের সবচেয়ে কঠোর লকডাউনের ঘোষণা দিয়েছিল ভারত।

কিন্তু অর্থনীতিকে সচল করে দিতে সাম্প্রতিক সপ্তাহগুলোতে তা শিথিল করে দেয়া হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, ভারতে আক্রান্তের সংখ্যা চূড়ায় পৌঁছাতে আরও কয়েক সপ্তাহ কিংবা মাস লেগে যাবে। দেশটির স্বাস্থ্য ব্যবস্থাও ইতিমধ্যে বিপর্যয়ের মধ্যে পড়ে গেছে।

উত্তরণবার্তা/সাব্বির



পুরনো খবর