বঙ্গবন্ধু হত্যার নেপথ্যের আর্কিটেক্ট ছিলেন জিয়াউর রহমান : আইনমন্ত্রী     বঙ্গবন্ধু হত্যার পেছনে লক্ষ্য ছিল নব্য পাকিস্তান সৃষ্টি : আমু     রাজশাহীতে শোক আর শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ     করোনা দেশ থেকে বিদায় নেয়ার পথে : স্বাস্থ্যমন্ত্রী     জিয়া আমাকে মন্ত্রী হওয়ার প্রস্তাব দিয়েছিল : রাষ্ট্রপতি     বঙ্গবন্ধু প্রতিষ্ঠিত এফডিসি’র হাত ধরে এদেশের চলচ্চিত্র স্থান নেবে বিশ্বাঙ্গনে : তথ্যমন্ত্রী     ফের ৮০ কিমি বেগে ঝড়ের শঙ্কা, প্লাবিত হবে উপকূলীয় অঞ্চল     বিএনপি সবসময় বঙ্গবন্ধুর হত্যার বিচারে বিরোধিতা করেছে : ওবায়দুল কাদের    

যুগে যুগে সংকটকালে তরুণরাই দেশের জন্য গুরুত্বপূর্ন ভূমিকা পালন করেছে

  জুলাই ০৮, ২০২০     ৭১     ১৩:০৭     সংগঠন
--

উত্তরণবার্তা ডেস্ক : আওয়ামী লীগের বিশেষ ওয়েবিনারের ১০ম পর্বে বক্তারা বলেছেন, যুগে যুগে সংকটকালে দেশের জন্য তরুনরাই গুরুত্বপূর্ন ভূমিকা পালন করেছে।
দলের অফিসিয়াল ফেসবুক পেজে প্রচারিত এই লাইভ অনুষ্ঠানে বক্তরা বলেন, করোনা সংকটের শুরু থেকেই বাংলাদেশ তরুণেরা এগিয়ে এসেছে সংকটে পর্যুদস্ত মানুষের সেবায়। হাত বাড়িয়ে দিয়েছে যার যার অবস্থান থেকে। সরকারের তরুণ সাংসদ, দলের তরুণ নেতা, এই সংকট থেকে উত্তরনের সংগ্রামে কেউ পিছিয়ে নেই।
করোনাকাল ও পরবর্তী বাংলাদেশ নিয়ে আওয়ামী লীগের বিশেষ ওয়েবিনার ‘বিয়ন্ড দ্য প্যানডেমিক’-এর ১০ম পর্ব মঙ্গলবার রাতে অনুষ্ঠিত হয়। এবারের বিষয় ছিলো ‘করোনাসংকট মোকাবেলায় তরুণদের ভুমিকা’।
রাত সাড়ে ৮ টায় বরাবরের মতোই পর্বটি সরাসরি প্রচারিত হয় আওয়ামী লীগের অফিশিয়াল ফেসবুক পেজ https://www.facebook.com/awamileague.1949 এবং অফিশিয়াল ইউটিউব চ্যানেলে https://www.youtube.com/user/myalbd. একই সঙ্গে দেখা যায় বিজয় টিভির পর্দায় এবং ইত্তেফাক, সমকাল, যুগান্তর, ভোরের কাগজ, বিডিনিউজ২৪, বাংলানিউজ২৪, জাগো নিউজ২৪ ও সময় টিভি, বার্তা ২৪ ও সারা বাংলার ফেসবুক পেজে।
প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার শাহ আলী ফরহাদের সঞ্চালনায় এবারের পর্বে আলোচক হিসেবে যুক্ত পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম এমপি, বাগেরহাট-২ আসনের সাংসদ শেখ সারহান নাসের তন্ময় এমপি, চট্টগ্রামের নারী সাংসদ খাদিজাতুল আনোয়ার সনি এমপি, আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক সায়েম খান, ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয়, ঢাকা মেডিক্যাল কলেজের কোভিড বিশেষায়িত হাসপাতালের মেডিসিন ও ইনফেকশাস ডিজিজ বিশেষজ্ঞ ডাঃ ফরহাদ উদ্দিন হাছান চৌধুরী মারুফ, মিশন সেভ বাংলাদেশ এর সহ-প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক ইমরান কাদির এবং চ্যানেল ২৪ এর রিপোর্টার সাংবাদিক জিনিয়া কবির সুচনা।
এনামুল হক শামীম বলেন, যুগে যুগে সংকটকালে সবসময় তরুনরাই গুরুত্বপূর্ন ভূমিকা পালন করেছে। ভাষা আন্দোলন, স্বাধীনতা সংগ্রাম থেকে বর্তমান করোনা সংকটকালে অসহায় দুস্থ মানুষের পাশে সবার আগে গিয়ে দাড়িয়েছে আমাদের তরুণ সমাজ। আমার নির্বাচনী এলাকায় ডাক্তার যাবে বাড়ি এই স্লোগানকে সামনে রেখে যখনই কেউ অসুস্থ হয়েছে খবর পেলেই ডাক্তার তার বাড়িতে ছুটে যেতেন, প্রাথমিক চিকিৎসা সেবা দিতেন।
তিনি বলেন, প্রাকৃতিক ভাবে বাংলাদেশে বন্যাকবলিত দেশ। উত্তরাঞ্চলে বন্য পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে, ভাটি অঞ্চল দিয়ে পানি নেমে যেতে শুরু করেছে। করোনা সংকটের সময়ে আম্পানের হামলাও আমরা মোকাবেলা করেছি দৃঢ ভাবে। প্রতিটি নদী ভাঙ্গন এলাকায় বাঁধ নির্মানের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছি। নদী ড্রেসিং করে নাব্যতা সংকট কমানোর চেষ্টাও অব্যহত রয়েছে। আগামি কয়েক বছরের মধ্যে নদী ভাঙ্গন পরিস্থিতি নিয়ন্ত্রনে নিয়ে আসতে পারবো।
খাদিজাতুল আনোয়ার সনি এমপি বলেন, বাংলাদেশের জন্মলগ্নের আগ থেকেই তরুনরাই সকল সংগ্রাম আন্দোলন ও সংকটকালে তরুনরাই সবচেয়ে বেশি ভূমিকা রেখেছেন। দেশের ক্রান্তিলগ্নে তরুনরাই সবার আগে এগিয়ে এসেছে, মানুষের পাশে দাঁড়িয়েছে। তরুনদের বাংলাদেশের শক্তি ও ভবিষৎ বলে উল্লেখ করেন তিনি।
সায়েম খান বলেন, সামগ্রিক ভাবে আওয়ামী লীগ তারুন্যের সংস্কৃতিকে ধারন করে। যদি দেখা যায় আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি থেকে শুরু করে ওয়ার্ড পর্যায়ের কমিটি পর্যন্ত সবজায়গাতে তারুন্যের অগ্রাধিকার দেয়া হচ্ছে। করোনা সংকট কালীন সময়ে বাংলাদেশ আওয়ামী লীগের সমস্ত নেতা কর্মী মৃত্যুভয় উপেক্ষা করে অসহায় দুস্থ মানুষের পাশে দাঁড়িয়েছে।
ডাঃ ফরহাদ উদ্দিন হাছান চৌধুরী মারুফ বলেন, করোনা আমাদের দেশের চ্যালেঞ্জ না সারা বিশ্বের চ্যালেঞ্জ এটা। আমরা অনেক রাজনীতিকদের কথা শুনেছি, আওয়ামী লীগ সরকার যেভাবে এই মহামারি মোকাবিলা করেছে তার প্রশংসা করছি।
আল নাহিয়ান খান জয় বলেন, করোনার এই মহাসংকটে আপনারা জানেন ছাত্রলীগ প্রথম দিন থেকে কেন্দ্র থেকে তৃণমূলের প্রত্যেকটা নেতাকর্মী কাজ করে যাচ্ছে।
এপর্যন্ত বিয়ন্ড দ্যা প্যান্ডেমিকের নয়টি পর্ব অনুষ্ঠিত হয়েছে। সর্বশেষ পর্বটি প্রচারিত হয়েছে গত ৪ জুলাই। করোনা মোকাবেলায় তৃণমূল আওয়ামী লীগের ভুমিকা নিয়ে সাজানো এই পর্বে অন্যতম আলোচক ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আফম বাহাউদ্দিন নাছিম এবং সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন।

উত্তরণবার্তা/দীন



পুরনো খবর