করোনা ও বন্যায় মৎস্য ও প্রাণিসম্পদ খাতের ক্ষতি পুষিয়ে নিতে কাজের গতি বাড়াতে হবে     পাপিয়া ও তার স্বামীর বিরুদ্ধে দুদকের মামলা     করোনা মোকাবেলায় এডিবি’র প্রতিশ্রুতি ৯.৩ বিলিয়ন ডলারে পৌঁছেছে     জাতীয় শোক দিবস পালনের লক্ষ্যে আইসিটি বিভাগে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত     শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী আগামীকাল     করোনায় আরও ৫০ জনের মৃত্যু, শনাক্ত ১৯১৮     কৃষকের ক্ষতি পোষাতে বন্যাপ্লাবিত এলাকা পর্যবেক্ষণের নির্দেশ কৃষিমন্ত্রীর     চীনা ভ্যাকসিন: ফল সন্তোষজনক হলে স্বাস্থ্যকর্মীদের ওপর প্রয়োগ    

আইভোরিকোস্টের প্রধানমন্ত্রীর মৃত্যু

  জুলাই ০৯, ২০২০     ৪৯     ০৯:৫৭     বিদেশ
--

উত্তরণবার্তা আন্তর্জাতিক ডেস্ক : আফ্রিকার দেশ আইভোরিকোস্টের প্রধানমন্ত্রী আমাদু গন কৌলিবালি আর নেই। বুধবার (৮ জুলাই) মন্ত্রিসভার মিটিংয়ে অসুস্থ হয়ে পড়েন তিনি। এরপর হাসপাতালে নেয়া হলে তাকে মৃত ঘোষণা করা হয়। তার বয়স হয়েছিল ৬১ বছর। এক রাষ্ট্রীয় বার্তায় তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে। খবর বিবিসি ও আনাদোলু এজেন্সির।

২০১২ সালে কৌলিবালির হৃদযন্ত্র প্রতিস্থাপন করা হয়। মে মাসে তিনি ফ্রান্সে যান ডাক্তারি পরীক্ষা-নিরীক্ষা করতে। দুই মাস চিকিৎসা নিয়ে গেল ২ জুলাই তিনি দেশে ফেরেন। ৮ জুলাই চলে গেলেন না ফেরার দেশে।

গেল মার্চে তিনি করোনা রোগীর সংস্পর্শে গিয়েছিলেন। এরপর ছিলেন আইসোলেশনে। যদিও দুই দফার পরীক্ষায় তিনি নেগেটিভ হন।

আগামী অক্টোবরে আইভোরিকোস্টে প্রেসিডেন্টশিয়াল নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। উক্ত নির্বাচনে ক্ষমতাসীন দলের প্রার্থী ছিলেন দুইবারের প্রধানমন্ত্রী কৌলিবালি। আগেই তিনি ঘোষণা দিয়েছিলেন তৃতীয়বারের মতো তিনি প্রধানমন্ত্রী হবেন না। অর্থাৎ এরপর তিনি রাষ্ট্রপতি হওয়ার পরিকল্পনা করছিলেন। কিন্তু সেই ইচ্ছা আর পূরণ হল না তার।

উত্তরণবার্তা/এআর

 



করোনাভাইরাস: মিলল বড় সুখবর

  আগস্ট ০৪, ২০২০     ৭৯৯

দুই মাথাওয়ালা মহিষশাবক

  আগস্ট ০৪, ২০২০     ৩৬

পুরনো খবর