ডিলার ছাড়া স্বর্ণালঙ্কার আমদানি করা যাবে না     ধর্ষণ রোধে পুলিশের কুইক রেসপন্স টিম     করোনায় আরো ২৪ জনের মৃত্যু, শনাক্ত ১৫৪৫     পশ্চিমবঙ্গ রাজ্যাপালের সঙ্গে বাংলাদেশ হাইকমিশনারের সাক্ষাত     সাগরে লঘুচাপ, বন্দরে ৩ নম্বর সতর্কসংকেত     স্বাস্থ্যবিধি : নিষ্প্রাণ পূজা     মাধ্যমিকের জন্য ৩০ দিনের সিলেবাস : শিক্ষামন্ত্রী     ইতালিতে প্রবেশের অনুমতি পেয়েছেন মিলানে আটকে পড়া ১২ বাংলাদেশি    

টিকটকের মতো সেবা আনল ইউটিউব

  সেপ্টেম্বর ১৫, ২০২০     ৬৯     ২৩:৫৩     শিক্ষা
--

উত্তরণবার্তা  তথ্য প্রযুক্তি  ডেস্ক : শর্ট ভিডিও তৈরির সবচেয়ে জনপ্রিয় অ্যাপ টিকটক। বিশ্বজুড়ে এই অ্যাপের তুমুল সাফল্য দেখে একাধিক টেক জায়ান্ট এ ধরনের সেবা আনতে কাজ করছে। টিকটকের সঙ্গে এই প্রতিদ্বন্দ্বিতায় এবার নাম লেখালো ইউটিউব।

কোম্পানিটি শর্ট ভিডিও তৈরির অভিজ্ঞতা দিতে ‘ইউটিউব শর্টস’ নামক একটি সেবা উন্মোচন করেছে। এতে টিকটকের বেশকিছু জনপ্রিয় ফিচারের অনুরূপ ফিচার রাখা হয়েছে রয়েছে, যা স্পষ্টভাবেই টিকটককে চ্যালেঞ্জে ফেলার মতো। যেমন ভিডিও ফুটেজে টাইমার বা কাউন্টডাউন সেট করা যাবে। নিয়ন্ত্রণ করা যাবে রেকর্ডিং স্পিড। কয়েকটি ফুটেজ যুক্ত করে একটি ভিডিও বানানোরও সুবিধা রয়েছে। এছাড়া মিউজিকের বিশাল তালিকা থেকে যুক্ত করা যাবে ব্যাকগ্রাউন্ড মিউজিক।

তবে টিকটকের ভিডিওর দৈর্ঘ্য যেখানে সর্বোচ্চ ৬০ সেকেন্ডে, সেখানে ইউটিউব শর্টসের ভিডিওর দৈর্ঘ্য হবে সর্বোচ্চ ১৫ সেকেন্ড।

ইউটিউব শর্টস বর্তমানে কেবল ভারতের ইউটিউব অ্যাপে পাওয়া যাবে। অন্যান্য দেশেও এই সেবা খুব শিগগির উন্মুক্ত করা হবে বলে এক বিবৃতিতে জানিয়েছে ইউটিউব কর্তৃপক্ষ।

গত মাসে টিকটকের বিকল্প হিসেবে ‘রিলস’ নামের একটি ফিচার ইনস্টাগ্রামে চালু করেছে ফেসবুক। অন্যদিকে এ বছরের শেষের দিকে টিকটকের বিকল্প প্ল্যাটফর্ম আনার ঘোষণা দিয়েছে মোবাইল নির্মাতা কোম্পানি অপো।

উত্তরণবার্তা/এআর

 



আবারও আলোচনায় প্রভা

  অক্টোবর ২১, ২০২০

পুরনো খবর