চট্রগ্রাম রেঞ্জ পুলিশ সম্মেলনে ০৬ ক্যাটাগরিতে নোয়াখালী জেলা পুলিশের শ্রেষ্ঠত্ব অর্জন     প্রধানমন্ত্রী জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক যাচ্ছেন আজ     নিয়মরক্ষার ম্যাচে আফগানদের বিপক্ষে কাল জিততে চায় জিম্বাবুয়ে     হাওয়া ভবন করে দুর্নীতি-কমিশন বাণিজ্যকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছিল বিএনপি- তথ্যমন্ত্রী     জানি, কাজটা কঠিন, বাধা আসবেই, তবু করব: প্রধানমন্ত্রী     বনানী এফআর টাওয়ারের পেছনে আগুন     পাসপোর্টের নতুন ডিজি মেজর জেনারেল সাকিল     কাজের মান বুঝে বিল পরিশোধ : স্বাস্থ্যমন্ত্রী    

দীর্ঘদিন কাঁচা মরিচ তাজা রাখার উপায়

  আগস্ট ৩০, ২০১৮     ৮২৬২     ৫:১১ অপরাহ্ণ     বিনোদন
--

উত্তরণবার্তা লাইফস্টাইল ডেস্ক : রান্নার জন্য কাঁচা মরিচের বিকল্প নেই। খাবারের সঙ্গে আবার আলাদা করে গোটা মরিচও চিবিয়ে খান অনেকে। কিন্তু কাঁচা মরিচ দীর্ঘদিন রাখার অনেক সমস্যা। সহজেই শুকিয়ে যায়। ফ্রিজে রাখলে সাময়িক তাজা থাকলেও একটা নির্দিষ্ট সময়ের পরে তা শুকিয়েই নষ্ট হয়ে যায়।

আসুন জেনে নেই কাঁচা মরিচ দীর্ঘদিন তাজা রাখার উপায়।

মরিচের বোঁটা ছিঁড়ে রাখুন

এয়ারটাইট কোনো বক্সে কাঁচা মরিচ রাখুন। রাখার আগে পাত্রের নিচে হালকা নরম কাপড় বিছিয়ে দেবেন। মরিচের বোঁটা ছিঁড়ে রাখুন। এতে সহজে পচে না। এবার বক্সটি অন্য একটি নরম কাপড়ে ঢেকে নিন। বাড়ি থেকে দীর্ঘ দিনের জন্য কোথাও বেড়াতে গেলেও এভাবে রেখে যেতে পারেন কাঁচা মরিচ। এরপর এই পাত্র ফ্রিজেও রাখতে পারেন।

অ্যালুমিনিয়াম ফয়েল

অ্যালুমিনিয়াম ফয়েল পেঁচিয়ে রাখতে পারেন কাঁচা মরিচ। অনেকেই বাড়িতে অ্যালুমিনিয়ামের ফয়েলে টিফিন প্যাক করেন। তেমন ফয়েলে বোঁটা ছাড়ানো মরিচ রাখুন। দুই প্রান্ত ভালো করে মুড়ে দিন। এরপর ফ্রিজে রেখে দিন। ৫ ঘণ্টা রাখার পর ফ্রিজ থেকে বের করে বায়ুরোধক পাত্রে ঢুকিয়ে ফের রেখে দিন ফ্রিজে। এই উপায় এক সপ্তাহেরও বেশি সময় ধরে কাঁচা মরিচকে তাজা রাখবে।

দুই সপ্তাহ

চেন টানা ছোট ব্যাগে রাখতে পারেন মরিচ। এক্ষেত্রেও মরিচের বোঁটা ছিঁড়ে নেবেন। ব্যাগটি ফ্রিজে রাখুন। তবে মনে রাখবেন, যে উপায়ই অবলম্বন করুন না কেন, তাতে দুই সপ্তাহের বেশি কাঁচা মরিচ তাজা রাখা যায় না। তাই একবারে দুই সপ্তাহ ধরে খাওয়ার মতো মরিচ কিনুন।

উত্তরণবার্তা/এআর



মা হতে চান প্রিয়াঙ্কা

  সেপ্টেম্বর ২০, ২০১৯

পুরনো খবর