আগামী দিনে ভারত ও বাংলাদেশের আইসিটি সেক্টর একযোগে কাজ করবে : রীভা গাঙ্গুলি     বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী : ওয়েবসাইটের কনটেন্ট নির্ধারণ কমিটি’র প্রথম সভা অনুষ্ঠিত     স্বাস্থ্য বীমা চালুর পরিকল্পনা রয়েছে : প্রধানমন্ত্রী     আগরতলা মামলায় অভিযুক্তদের রাষ্ট্রীয় সম্মান দেয়া প্রয়োজন : ডেপুটি স্পিকার     তথ্য অধিকার আইনে ৯৫ হাজার ২৩৩টি তথ্য সরবরাহ করা হয়েছে : তথ্যমন্ত্রী     জীবন যাত্রার মানোন্নয়ন এবং দারিদ্র্য বিমোচনে বাংলাদেশ বিশ্বে অনন্য উদাহরণ : শেখ হাসিনা     সিআইসিএ সম্মেলন শেষে আজ রাতে দেশে ফিরছেন রাষ্ট্রপতি     কিশোরগঞ্জে চয়ন হত্যায় ৩ জনের ফাঁসি    

উয়েফা নেশনস লিগে আজ মুখোমুখি জার্মানি-ফ্রান্স

  সেপ্টেম্বর ০৬, ২০১৮     ১০৩     ২:৫২ অপরাহ্ণ     ক্রীড়া
--

উত্তরণবার্তা ক্রীড়া ডেস্ক : ইউরোপীয় ক্লাব ফুটবলের সেরা ক্লাবগুলোর যুদ্ধ দেখতে এত দিন চ্যাম্পিয়ন্স লিগের দিকে মুখিয়ে থাকতেন ফুটবলপ্রেমীরা। আন্তর্জাতিক ফুটবলের জনপ্রিয়তা বিশ্বকাপ অথবা ইউরো কাপেই নির্ধারিত থাকত। কিন্তু এবার আন্তর্জাতিক ফুটবলকে আরও আকর্ষণীয় ও প্রতিযোগিতামূলক করে তোলার উদ্যোগ নিল উয়েফা। আয়োজন করছে নতুন প্রতিযোগিতা নেশনস লিগ।
 
সেই লিগে আজ রাতে গতবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির মুখোমুখি হবে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। রাত পৌনে একটায় শুরু হওয়া ম্যাচটি সরাসরি দেখা যাবে সনি টেন টু ও টেন টু এইচডিতে।
 
ইউরোপের ৫৫টি দেশকে নিয়ে শুরু হচ্ছে এই দীর্ঘমেয়াদি আন্তর্জাতিক ফুটবল লিগ। যা চলবে ২০২০ মার্চ পর্যন্ত। র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে এই ৫৫টি দেশকে ভাগ করা হয়েছে চারটি গ্রুপে। ইউরোপীয় র‌্যাঙ্কিংয়ের সেরা ১২টি দল থাকছে গ্রুপ ‘এ’-তে। যে গ্রুপে রয়েছে স্পেন, ইংল্যান্ড, জার্মানি, ক্রোয়েশিয়ার মতো শক্তিশালী দল। গ্রুপ ‘বি’-র দলসংখ্যাও ১২। সেখানে রয়েছে আয়ারল্যান্ড, ওয়েলস, রাশিয়ার মতো দলগুলো। গ্রুপ ‘সি’-র দলসংখ্যা ১৫ ও ‘ডি’-র ১৬।
 
প্রত্যেকটি গ্রুপকে আরও চারটি করে ‘সাব-গ্রুপে’ ভাগ করা হয়েছে। যেমন গ্রুপ ‘এ’তে সাবগ্রুপে রয়েছে তিনটি করে দল। প্রথম সাব-গ্রুপে রয়েছে জার্মানি, ফ্রান্স ও নেদারল্যান্ডস। নির্দিষ্টি গ্রুপের দলগুলোর মধ্যে ‘হোম ও অ্যাওয়ে’ পদ্ধতিতে খেলা হবে।
 
সাব-গ্রুপের সেরা চারটি দলই তখন লড়বে গ্রুপ ‘এ’ হিসেবে।  এই চার দলের লড়াইয়ের চ্যাম্পিয়নের কাছে খুলে যাবে সেমিফাইনালের রাস্তা। একই রকম পদ্ধতিতেই খেলা হবে প্রত্যেকটি গ্রুপের মধ্যে। চারটি গ্রুপের চ্যাম্পিয়নদের মধ্যে হবে সেমিফাইনাল। তাদের মধ্যে দু’টি সেরা দল ফাইনালে খেলার সুযোগ পাবে।
 
উয়েফার নতুন নিয়ম অনুযায়ী নেশন’স লিগের সেমিফাইনালে সুযোগ পাওয়া সেরা চারটি দল সরাসরি ইউরো কাপে খেলার ছাড়পত্র পাবে। গ্রুপ ‘এ’, ‘বি’ ও ‘সি’-তে যে দলগুলো সবার শেষে থাকবে, তারা অবনমনের ফাঁদে পড়বে। অবনমন যে রকম আছে, সে রকমই রয়েছে উন্নতির সুযোগও।
 
উত্তরণবার্তা/এআর
 



শীর্ষে ‘স্লো মোশন’

  জুন ১৫, ২০১৯     ৩১৭

গ্রিল স্বাদে মুখরোচক চিকেন

  জুন ১৭, ২০১৯     ২১৯

পুরনো খবর