বাংলাদেশে জঙ্গিবাদ নিয়ন্ত্রণ করতে পেরেছি: প্রধানমন্ত্রী     বাংলাদেশ ক্রিকেট দলকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর অভিনন্দন     দাপুটে জয়ে ওয়ানডে সিরিজ বাংলাদেশের     আমজাদ হোসেনের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ     তুরস্কে ট্রেন দুর্ঘটনায় নিহত ৯, আহত ৯০     মানবতাবিরোধীদের যারা রক্ষার চেষ্টা করছে, তাদেরও বিচার হবে     বোলিংয়ে বাংলাদেশ, একাদশে মিথুন-সাইফউদ্দিন     সমুদ্রবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত    

নতুন আর্জেন্টিনা পুরনো ব্রাজিল

  সেপ্টেম্বর ০৭, ২০১৮     ৭৯৫০     ৫:১০ অপরাহ্ণ     ক্রীড়া
--

উত্তরণবার্তা ক্রীড়া ডেস্ক: দলে কিছু পরিবর্তন এলেও বিশ্বকাপের পর প্রথম প্রীতি ম্যাচে মোটা দাগে পুরনো ব্রাজিলকেই দেখা যাবে। ডাগআউটে আছেন সেই তিতে, মাঠে বরাবরের মতোই প্রত্যাশার কেন্দ্রে নেইমার। কিন্তু আরেক লাতিন পরাশক্তি আর্জেন্টিনা বিশ্বকাপের পর হাজির হচ্ছে একেবারে নতুন মোড়কে।

একইদিনে যুক্তরাষ্ট্রে শুরু হচ্ছে নতুন আর্জেন্টিনা ও পুরনো ব্রাজিলের নতুন যাত্রা। বাংলাদেশ সময় শনিবার ভোর ৫টা ৩০ মিনিটে ইস্ট রাদারফোর্ডে স্বাগতিক যুক্তরাষ্ট্রের মুখোমুখি হবে ব্রাজিল। আর সকাল ৯টায় ক্যালিফোর্নিয়ায় পুঁচকে গুয়েতেমালার বিপক্ষে মাঠে নামবে আর্জেন্টিনা।

২০১৮ রাশিয়া বিশ্বকাপের শেষ ষোলো থেকে বিদায়ের পর আর্জেন্টিনা দলের চেহারাটাই পাল্টে গেছে। হোর্হে সাম্পাওলি বরখাস্ত হওয়ার পর এখন অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্বে আছেন লিওনেল স্কালোনি।

অধিনায়ক লিওনেল মেসি জাতীয় দল থেকে অনির্দিষ্টকালের জন্য ছুটি নিয়েছেন। আগুয়েরো, হিগুয়াইন, ডি মারিয়ার মতো অন্য তারকাদের নিজের প্রথম ম্যাচের দল থেকে বাদ দিয়েছেন স্কালোনি। আরেক চেনা মুখ মাসচেরানো বিশ্বকাপের পরই বিদায় বলে দিয়েছেন জাতীয় দলকে।

তাদের অনুপস্থিতিতে নতুন প্রজন্মের তারণ্যনির্ভর একটি দল নিয়ে নতুন যুগে প্রবেশ করতে যাচ্ছে আর্জেন্টাইন ফুটবল। যে দলের বড় ভরসা পাওলো দিবালা ও মাউরো ইকার্দি। মেসির অনুপস্থিতি দু’জনকেই দলের নতুন নেতা হওয়ার সুযোগ করে দিয়েছে।

চোটের কারণে ইকার্দির খেলা নিয়ে অবশ্য সংশয় আছে। ইকার্দি খেলতে না পারলে আক্রমণভাগে দিবালার সঙ্গী হবেন আরেক তরুণ তুর্কি জিওভান্নি সিমিওনে। অধিনায়কের বাহুবন্ধনী পরবেন চোটের থাবায় বিশ্বকাপ মিস করা অভিজ্ঞ গোলকিপার সের্গিও রোমেরো।

আর্জেন্টিনার মতো ভরাডুবি না হলেও ব্রাজিলের জন্যও গত বিশ্বকাপটা ছিল হতাশার। বেলজিয়ামের কাছে হেরে বিদায় নিতে হয় কোয়ার্টার ফাইনাল থেকেই। তবে সম্মিলিত পারফরম্যান্স মন্দ না হওয়ায় কোচের পদে টিকে গেছেন তিতে।

নেইমার, কুতিনহো, ফিরমিনো, উইলিয়ানসহ বিশ্বকাপ দলের ১৩ জন আছেন যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রীতি ম্যাচের স্কোয়াডে। পাশাপাশি আন্দ্রেয়াস পেরেইরা ও রিচার্লিসনের মতো নতুন মুখও আছেন দলে। তবে বিশ্বকাপের হতাশা মুছে ঘুরে দাঁড়ানোর মিশনে নেতা সেই নেইমারই।

উত্তরণবার্তা/এআর



নতুন আর্জেন্টিনা পুরনো ব্রাজিল

  সেপ্টেম্বর ০৭, ২০১৮     ৭৯৫১

যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৬৭৭

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪৪৩৬

পান খাওয়ার উপকারিতা

  অক্টোবর ১৫, ২০১৮     ২৪১০

পুরনো খবর