ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে প্রধানমন্ত্রী, সাংবাদিকদের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই     জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী     ঢাবি খ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু     জাতিসংঘের ৭৩তম অধিবেশন, নিউইয়র্কের উদ্দেশে আজ ঢাকা ছাড়ছেন প্রধানমন্ত্রী     পবিত্র আশুরা আজ     রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘে সুনির্দিষ্ট প্রস্তাব দেবেন প্রধানমন্ত্রী     সংসদে বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট বিল, ২০১৮ পাস     তিন খেলোয়াড়কে ফ্ল্যাট দিলেন প্রধানমন্ত্রী    

‘চিরতরে দূরে চলে যাব, তবু আমারে দেব না ভুলিতে’

  সেপ্টেম্বর ০৯, ২০১৮     ৩০     ১১:৫৪ পূর্বাহ্ন     আরও
--

উত্তরণবার্তা বিনোদন ডেস্ক: ‘আমি চিরতরে দূরে চলে যাব, তবু আমারে দেব না ভুলিতে’ - শিল্পী কল্পনা আনামের কণ্ঠে নজরুলের এই  বেদনাকে ছড়িয়ে দিল শ্রোতার হৃদয়ে। গত শনিবার জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সঙ্গীতের বিশাল সংগ্রহ থেকে বেশকিছু গান গেয়ে শোনান শিল্পীরা। ‘আমারে দেব না ভুলিতে’ শিরোনামে বাংলাদেশ নজরুলসঙ্গীত সংস্থা জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রয়াণবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠানটির আয়োজন করে ।
 
শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন সংস্থার সাধারণ সম্পাদক খায়রুল আনাম শাকিল। শিল্পীরা সম্মেলক কণ্ঠে গেয়ে শোনান ‘মৃত্যু নাই নাই দুঃখ, আছে শুধু প্রাণ’। এরপর একক কণ্ঠের পরিবেশনায় প্রমিতা দে গেয়ে শোনান ‘কেন কাঁদে পরান’, করিম হাসান খান শোনান ‘কেন ফোটে কেন কুসুম ঝরে যায়’, জোসেফ কমল রড্রিক্সর ‘আমি আছি বলে দুখ পাও তুমি’, খায়রুল আনাম শাকিল পরিবেশন করেন ‘তুমি যতই দহনা দুখের অনলে’। এছাড়া একক সঙ্গীত পরিবেশন করেন সালাহউদ্দিন আহমেদ, ইয়াকুব আলী খান, সেলিনা হোসেন, মঈদুল ইসলাম, নাসিমা শাহীন ফ্যান্সী, রেজাউল করিম,  বিজন চন্দ্র মিস্ত্রী, মুশতারী হোসেন পান্না প্রমুখ। সবশেষে সম্মেলক কণ্ঠে ‘শুভ্র সমুজ্জ্বল হে চির-নির্মল’ গানের মধ্য দিয়ে শেষ হয় অনুষ্ঠান।
 
শেষ হলো শিল্পী সংস্থার দুই দিনের রবীন্দ্র স্মরণ
 
শেষ হলো শিল্পী সংস্থার দুই দিনের রবীন্দ্র স্মরণ অনুষ্ঠান। শাহবাগের জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে গত শনিবার ছিল সমাপনী দিন। দ্বিতীয় ও সমাপনী দিনের একক গান পরিবেশন করেন ফাহমিদা হোসেইন ‘অগ্নিবীণা বাজাও তুমি কেমন ক’রে’, পীযূষ বড়ুয়া গাইলেন ‘আজি ঝড়ের রাতে তোমার অভিসারে’, গোলাম হায়দার গাইলেন ‘অন্ধজনে দেহো আলো’, বিষ্ণু মণ্ডল গেয়ে শোনান ‘প্রভু আমার প্রিয় আমার’, শাফিকুর রহমান খানের কণ্ঠে শোনা গেলো ‘আষাঢ় কোথা হতে আজ পেলি’, খোকন চন্দ্র দাস শোনান ‘চোখের আলোয় দেখেছিলেম’, খন্দকার আবুল কালাম ‘দীর্ঘ জীবনপথ, কত দুঃখতাপ’, মাখন হাওলাদার ‘মন মোর মেঘের সঙ্গী’, আহমেদ জিয়াউর রহমান  ‘কে বলে যাও, যাও, যাও আমার’, সুবাহ্ আকবর ‘আমার যা আছে আমি সকল’, টিপু চৌধুরী ‘আমার এ পথ তোমার পথের থেকে’, তপন কুমার সরকার শোনান ‘আবার এসেছে আষাঢ়’, নির্ঝর চৌধুরী ‘ঝরঝর বরিষে বারিধারা’, খন্দকার খাইরুজ্জামান কাইয়ুম ‘অরূপ তোমার বাণী’ প্রমুখ। অনুষ্ঠান উপস্থাপনা করেন সাজেদ আকবর ও পীযূষ বড়ুয়া।
 
আইডিএলসি নাট্যোত্সবে চার নাট্য-দম্পতিকে সম্মাননা
 
নাটকের প্রতি নিবেদিত প্রাণ চার দম্পতি। যাদের হাত ধরে বাংলা মঞ্চ নাটক এগিয়েছে বহুদূর। তারা হলেন— আলী যাকের ও   সারা যাকের, রামেন্দু মজুমদার ও ফেরদৌসী মজুমদার, ড. ইনামুল হক ও লাকী ইনাম এবং নাসিরউদ্দীন ইউসুফ ও শিমুল ইউসুফ। এ চার নাট্য-দম্পতিকে সম্মাননা প্রদানের মাধ্যমে শনিবার  শেষ হলো  পাঁচ দিনের আইডিএলসি নাট্যোত্সব। ‘নাট্যমঞ্চ হোক আনন্দের উত্স’  প্রতিপাদ্যে মঙ্গলবার শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় শুরু হয় এ উত্সব। বিনা দর্শনীতে অনলাইন নিবন্ধনের মাধ্যমে বিনামূল্যে এই পাঁচদিনের দশটি নাটক উপভোগ করেন দর্শকরা।
 
সমাপনী দিনে ছিলো দুই নাটক। একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে নাট্যদল প্রাচ্যনাট আজাদ আবুল কালামের রচনা ও নির্দেশনায় মঞ্চস্থ করে ‘সার্কাস সার্কস’। আর জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে নাগরিক নাট্যসম্প্রদায় মঞ্চ করে নাটক ‘ওপেন কাপল’। দারিও ফো ও ফ্রাঙ্কা রামের রচনায় নাটকটির রুপান্তর ও নির্দেশনা দিয়েছেন সারা যাকের।

উত্তরণবার্তা/এআর



সবাইকে ‘বিয়ের দাওয়াত রইলো’

  সেপ্টেম্বর ২১, ২০১৮

যুগ্ম সচিব হলেন ১৫৭ কর্মকর্তা

  সেপ্টেম্বর ২১, ২০১৮

নতুন আর্জেন্টিনা পুরনো ব্রাজিল

  সেপ্টেম্বর ০৭, ২০১৮     ৭৮০১

যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৫৩৮

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪২২৮

পুরনো খবর