আগামী দিনে ভারত ও বাংলাদেশের আইসিটি সেক্টর একযোগে কাজ করবে : রীভা গাঙ্গুলি     বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী : ওয়েবসাইটের কনটেন্ট নির্ধারণ কমিটি’র প্রথম সভা অনুষ্ঠিত     স্বাস্থ্য বীমা চালুর পরিকল্পনা রয়েছে : প্রধানমন্ত্রী     আগরতলা মামলায় অভিযুক্তদের রাষ্ট্রীয় সম্মান দেয়া প্রয়োজন : ডেপুটি স্পিকার     তথ্য অধিকার আইনে ৯৫ হাজার ২৩৩টি তথ্য সরবরাহ করা হয়েছে : তথ্যমন্ত্রী     জীবন যাত্রার মানোন্নয়ন এবং দারিদ্র্য বিমোচনে বাংলাদেশ বিশ্বে অনন্য উদাহরণ : শেখ হাসিনা     সিআইসিএ সম্মেলন শেষে আজ রাতে দেশে ফিরছেন রাষ্ট্রপতি     কিশোরগঞ্জে চয়ন হত্যায় ৩ জনের ফাঁসি    

চীনের সেনাবাহিনীর ওপর যুক্তরাষ্ট্রের অবরোধ

  সেপ্টেম্বর ২১, ২০১৮     ১৪৯     ৩:৪১ অপরাহ্ণ     বিদেশ
--

উত্তরণবার্তা আন্তর্জাতিক ডেস্ক : চীনের সেনাবাহিনীর ওপর অবরোধ আরোপ করেছে যুক্তরাষ্ট্র। রাশিয়ার সেনাবাহিনীর কাছ থেকে চীনের যুদ্ধবিমান ও ক্ষেপণাস্ত্র ক্রয়ের প্রতিবাদে এই অবরোধ আরোপ করা হয়েছে।

চীন সম্প্রতি রাশিয়ার কাছ থেকে ১০টি সুখোই সু-৩৫ যুদ্ধবিমান ও এস-৪০০ ক্ষেপণাস্ত্র ক্রয় করেছে।

যুক্তরাষ্ট্র বৃহস্পতিবার জানিয়েছে, ইউক্রেনে রাশিয়ার পদক্ষেপ ও যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের প্রতিবাদে মস্কোর ওপর যে অবরোধ যুক্তরাষ্ট্র আরোপ করেছিল চীনের যুদ্ধবিমান ও ক্ষেপণাস্ত্র ক্রয় সেই অবরোধের ওপর আঘাত।

রাশিয়ার ওপর ২০১৪ সালে যুক্তরাষ্ট্র ও তাদের পশ্চিমা মৈত্রীরা যে অবরোধ আরোপ করেছিল তার সঙ্গে যোগ দেয়নি চীন।

২০১৪ সালে ইউক্রেনের ক্রিমিয়াকে একীভূত করে নেয় রাশিয়া। এর পর থেকে মস্কোর সঙ্গে সম্পর্ক খারাপ হতে থাকে ওয়াশিংটনের। এ ছাড়া, ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ ও সিরিয়ার চলমান গৃহযুদ্ধে রাশিয়ার ভূমিকায় দুই দেশের সম্পর্ক আরো খারাপ হয়।

তথ্য : বিবিসি

উত্তরণবার্তা/এআর


 



শীর্ষে ‘স্লো মোশন’

  জুন ১৫, ২০১৯     ৩১৭

গ্রিল স্বাদে মুখরোচক চিকেন

  জুন ১৭, ২০১৯     ২১৯

পুরনো খবর