আপনার সন্তানকে নিজ পায়ে দাঁড়াতে দিন : সজীব ওয়াজেদ জয়     ন্যাম সম্মেলনে যোগ দিতে বৃহস্পতিবার আজারবাইজান যাচ্ছেন প্রধানমন্ত্রী     ভারত অভিজিতের জন্য গর্বিত: নরেন্দ্র মোদি     ভারত অভিজিতের জন্য গর্বিত: নরেন্দ্র মোদি     প্রধানমন্ত্রী দুর্নীতি-সন্ত্রাসের বিরুদ্ধে জিরো টলারেন্স অবস্থান নিয়েছেন: মরক্কোতে আইনমন্ত্রী     ভোলার ঘটনা নিয়ে ফেসবুকে রঙ ছড়ালে কঠোর ব্যবস্থা     ১৫তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফলাফল প্রকাশ     বিনা খরচে জাপান যেতে যা লাগবে    

একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু বিকালে

  জানুয়ারী ৩০, ২০১৯     ১২২     ১১:১২ পূর্বাহ্ন     জাতীয় সংবাদ
--

উত্তরণবার্তা ডেস্ক : একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হচ্ছে আজ বুধবার। বিকাল তিনটায় অধিবেশন বসবে। ৩০ জানুয়ারি একাদশ সংসদ নির্বাচনের পর এবং ৩ জানুয়ারি কয়েকজন ছাড়া বাকি সংসদ সদস্যদের শপথ গ্রহণ শেষে গত ৯ জানুয়ারি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এই অধিবেশন আহ্বান করেন। আজ প্রথম অধিবেশন শুরুর মধ্য দিয়ে যাত্রা শুরু হচ্ছে একাদশ জাতীয় সংসদের। আর পাঁচ বছর পূর্ণ করার মধ্য দিয়ে ২৮ জানুয়ারি শেষ হয়েছে দশম সংসদের মেয়াদ।

সংবিধান অনুযায়ী নতুন সংসদের প্রথম অধিবেশনের শুরুর দিনে আজ ভাষণ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। পরে অধিবেশনজুড়ে তার ভাষণের উপর আনা ধন্যবাদ প্রস্তাব নিয়ে আলোচনা করবেন সংসদ সদস্যরা। অধিবেশন শুরুর পর প্রথমেই হবে স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন। বর্তমান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে আবারও এই পদে রাখার বিষয়ে রংপুরে নির্বাচনী জনসভায় ইঙ্গিত দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া গতকাল মঙ্গলবার পর্যন্ত পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী শিরীন শারমিনই আবার স্পিকার পদে থাকছেন। তবে ডেপুটি স্পিকার কে হবেন, সে বিষয়ে এখনও আওয়ামী লীগের থেকে কোনো ইঙ্গিত পাওয়া যায়নি।

নতুন চিফ হুইপ পদে এবার মাদারীপুর-১ আসনের এমপি নূর-ই-আলম চৌধুরীর (লিটন চৌধুরীর) নাম সর্বাধিক আলোচনায় রয়েছে।

মন্ত্রী-প্রতিমন্ত্রী-উপমন্ত্রীদের দায়িত্ব বণ্টন

একাদশ জাতীয় সংসদে নতুন মন্ত্রিসভা গঠনের পর জাতীয় সংসদ অধিবেশনে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং উপমন্ত্রীদের দায়িত্ব বণ্টন করা হয়েছে। একাদশ সংসদের অধিবেশন চলাকালে দায়িত্বপ্রাপ্ত এবং বিকল্প দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী/প্রতিমন্ত্রী/উপমন্ত্রীদের অনুপস্থিতে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক এবং তার অনুপস্থিতে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ সংসদে নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রশ্নোত্তর প্রদান এবং সংসদ সম্পর্কিত কার্যাদি সম্পাদন করবেন।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে গতকাল জারিকৃত প্রজ্ঞাপন অনুযায়ী, মন্ত্রিসভার সবচেয়ে সিনিয়র মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক তার মন্ত্রণালয় ছাড়াও সংসদ অধিবেশনের সময় প্রধানমন্ত্রীর কার্যালয় ও মন্ত্রিপরিষদ বিভাগের দায়িত্ব পেয়েছেন। এছাড়া আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক নিজের মন্ত্রণালয় ছাড়াও নির্বাচন কমিশন সচিবালয় এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সংসদ কার্যক্রমের দায়িত্ব পেয়েছেন। অধিবেশনে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম নিজের মন্ত্রণালয় ছাড়াও রাষ্ট্রপতির কার্যালয় ও সশস্ত্র বাহিনী বিভাগের দায়িত্বে থাকবেন। সংসদ অধিবেশনে শিক্ষামন্ত্রী ড. দীপু মনি শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে মহিলা বিষয়ক মন্ত্রণালয়েরও দায়িত্ব পালন করবেন।

উত্তরণবার্তা/এআর
 



পুরনো খবর