বিকেলে ঢাকা ছাড়ছেন নেপালের ৬০ নাগরিক     মিয়ানমারে খনিতে ভূমিধসে নিহত ৫০     ইতালি গেলো আরও ২৭৬ বাংলাদেশি     হংকংয়ের ৩০ লাখ বাসিন্দাকে নাগরিকত্ব দেয়ার ঘোষণা ব্রিটেনের     মধ্যাঞ্চলেও ছড়াল বন্য     স্বাস্থ্যবিধি মেনে ঈদে ট্রেন চালানোর প্রস্তুতি     সাহারা খাতুনকে এয়ার অ্যাম্বুলেন্সে থাইল্যান্ড নেয়া হবে আজ     উত্তর-পূর্বাঞ্চলে বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি    

বইমেলায় এসেছে পাকিভূত : আরিফ সোহেল

  ফেব্রুয়ারি ১১, ২০১৯     ২৮০     ৭:৩৭ অপরাহ্ণ     শিক্ষা
--

উত্তরণবার্তা প্রতিবেদক : বাংলা একাডেমি চত্বরে চলছে অমর একুশে গ্রন্থমেলা। যা দেশবাসীর কাছে বইমেলা নামে পরিচিত। মাসব্যাপী বইমেলা গত ১ ফেব্রুয়ারি উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। শত শত নতুন বইয়ের গন্ধে আর হাজারো বইপ্রেমীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে বইমেলা প্রাঙ্গণ। ঢাকাইয়া আস্লি খ্যাত আনিস আহামেদ-এর এ পর্যন্ত বইমেলায় বই এসেছে ৩টি। পাঞ্জেরী পাবলিকেশন্স প্রকাশ করেছে ঢাকা বিষয়ক গ্রন্থ ‘ঢাকা পাঠ’। জোনাকি পাবলিশার্স প্রকাশ করেছে রাজনৈতিক প্রবন্ধের বই ‘জয় বঙ্গবন্ধু জয়তু শেখ হাসিনা’ এবং প্রসিদ্ধ পাবলিশার্সের কিশোর ইতিহাসমূলক বই ‘পাকিভূত’। পাকিভূত বইটি গতানুগতিক না হওয়ায় সবার নজর কেড়েছে।
এই বইটিতে আনিস আহামেদ গল্পছলে বর্ণনা করেছেন বাংলাদেশের হাজারো বছরের ইতিহাস। যুগে-যুগে কালে-কালে এই বঙ্গীয় জনপদের মানুষরা কীভাবে শোষিত হয়েছে, প্রতিরোধ গড়েছে এবং বিজয় অর্জন করেছে, তা তুলো ধরেছেন গল্প পরিসরে এবং সহজ ভাষায়। বিদেশি শাসকদের লেখক চিহ্নিত করেছেন ভূত হিসেবে। যাদের সর্বশেষ প্রতিভূ ছিল পাকিস্তানিরা। তাই বইটির নামকরণ করা হয়েছে ‘পাকিভূত’। সোহরাওয়ার্দী উদ্যান বইমেলা প্রাঙ্গণে শিশু চত্বরে ৭০০ নম্বর প্রসিদ্ধ পাবলিশার্সে পাকিভূত পাওয়া যাচ্ছে। বইটির চমকপ্রদ প্রচ্ছদ ও ভেতরের অঙ্গসজ্জা করেছেন শিল্পী হারাধন চক্রবর্তী। মূল্য ২০০ টাকা। প্রচ্ছদে পাকিস্তানি মোহাম্মদ আলী জিন্নাহ, আইয়ুব খান, ইয়াহিয়া খান ও জুলফিকার আলি ভুট্টোকে চিত্রিত করা হয়েছে রক্তখেকো ড্রাকুলা হিসেবে। ভেতরে রয়েছে চমকপ্রদ কার্টুন ও ইতিহাস সম্বলিত ছবি। শিশু-কিশোরদের দেশের অতীত ইতিহাস জানতে বইটি একটি আকর গ্রন্থ হিসেবে বিবেচিত হবে।

উত্তরণবার্তা/দীন
 



মধ্যাঞ্চলেও ছড়াল বন্য

  জুলাই ০২, ২০২০     ১৯

এক সিনেমায় দুই সাংসদ

  জুলাই ০২, ২০২০     ১৮

পুরনো খবর