মালয়েশিয়া থেকে ফিরলেন আরও ১৪০ বাংলাদেশি     দক্ষ বাংলাদেশিদের জন্য আয়ারল্যান্ডের ভিসা সহজ করার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর     ‘সচেতন না হলে সরকার আবারও কঠোর হবে’     সুস্থ আছেন প্রধান বিচারপতি     যুক্তরাষ্ট্রের পথে যেতে চীনের বিমানগুলোকে বাধা দেবে ট্রাম্প প্রশাসন!     রাঙ্গাবালীতে বজ্রপাতে যুবক নিহত     উপজেলা পর্যায়ে টিসিবি পণ্য বিক্রির ব্যবস্থা গ্রহণে হাইকোর্টের নির্দেশ     ৩ ঘন্টা পর মৃতব্যক্তির শরীরে করোনা ভাইরাসের কার্যকারিতা থাকে না    

জিনোম সিকোয়েন্স আবিষ্কারে ইলিশ উৎপাদন বৃদ্ধি পাবে : মৎস ও প্রাণি সম্পদ প্রতিমন্ত্রী

  ফেব্রুয়ারি ২৫, ২০১৯     ১০৯     ৭:৩২ অপরাহ্ণ     জাতীয় সংবাদ
--

উত্তরণবার্তা প্রতিবেদক : জিনোম সিকোয়েন্সির মাধ্যমে ইলিশের পূর্ণাঙ্গ জীবতাত্ত্বিক বৈশিষ্ট আবিস্কার করে এর উৎপাদন বৃদ্ধি করা সম্ভব হবে।
আজ সংসদে সরকারি দলের সদস্য অসীম কুমার উকিলের এক সম্পূরক প্রশ্নের জবাবে মৎস ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু এ কথা জানান।
প্রতিমন্ত্রী বলেন, আমাদের জাতীয় মাছ রূপালী ইলিশের জিনোম সিকোয়েন্স দেশীয় বিজ্ঞানী ও গবেষক দ্বারা উন্মোচিত হয়েছে। জিনোম সিকোয়েন্সিং’র মাধ্যমে ইলিশের পূর্ণাঙ্গ জীবতাত্ত্বিক বৈশিষ্ট সম্পর্কে জানা যাবে। এতে ইলিশের সংরক্ষণ, প্রজনন স্থান সুনির্দিষ্টকরণ এবং মাইগ্রেশন বিষয়ে তথ্যপ্রাপ্তি সহজ হবে। ফলে ভবিষ্যতে ইলিশ সম্পদ উন্নয়নের মাধ্যমে উৎপাদন বৃদ্ধি করা সম্ভব হবে।
তিনি বলেন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ বায়োলজি এন্ড জেনেটিক্স বিভাগের অধ্যাপক ড. শামসুল আলমের নেতৃত্বে একটি গবেষক দল এবং ঢাকা বিশ্ববিদ্যালযের প্রাণরসায়ন অনুপ্রাণ বিভাগের অধ্যাপক হাসিনা খানের নেতৃত্বে আরেকটি গবেষক দল পৃথকভাবে ইলিশের জীবন রহস্য উন্মোচন গবেষণার সাফল্য পেয়েছে।

উত্তরণবার্তা/দীন



পুরনো খবর