ডিআইজি মিজানসহ ৪ জনের বিরুদ্ধে দুদকের মামলা     শিক্ষা সেবা সহজ করতে পদ্ধতিগত পরিবর্তন আনা হবে : শিক্ষামন্ত্রী     বিদেশে ১৩টি মিশনে নিজস্ব চ্যানসারী ভবন রয়েছে : পররাষ্ট্রমন্ত্রী     বাজেটের ১৪.২১ শতাংশ সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর জন্য বরাদ্দ : পরিকল্পনামন্ত্রী     বিদেশে ১৩টি মিশনে নিজস্ব চ্যানসারী ভবন রয়েছে : পররাষ্ট্রমন্ত্রী     এ বছর সীমান্তে ৭২৮,৭৫,৪২,৪৩৫ টাকা মূল্যের চোরালানী পণ্য আটক হয়েছে : স্বারাষ্ট্রমন্ত্রী     আফগানদের ২৬৩ রানের চ্যালেঞ্জ দিল টাইগাররা     সরকারি কর্মকর্তাদের পদোন্নতির বিষয়ে টিআইবি’র প্রতিবেদন মন্ত্রিসভায় প্রত্যাখ্যান    

সড়ক পরিবহন আইন-২০১৮ কার্যকরে হাইকোর্টে রিট

  এপ্রিল ২৩, ২০১৯     ৪২     ৬:৫৬ অপরাহ্ণ     আইন-আদালত
--

উত্তরণবার্তা প্রতিবেদক : সড়ক পরিবহন আইন ২০১৮’ কার্যকর করার নির্দেশনা চেয়ে গেজেট প্রকাশে হাইকোর্টে আজ রিট পিটিশন দায়ের করা হয়েছে।
এ রিট করেন মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে সংগঠনটির কর্মকর্তা ও সুপ্রিমকোর্টের আইনজীবী সরওয়ার আহাদ চৌধুরী, একলাছ উদ্দিন ভুঁইয়া ও রিপন বাড়ৈ। রিটের পক্ষে আইনজীবী মনজিল মোরসেদ এ কথা জানান। তিনি জানান, বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামাল সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট বেঞ্চে এ রিটের ওপর শুনানি হতে পারে। মন্ত্রীপরিষদ সচিব, জনপ্রশাসন সচিব, লেজিসলেটিভ বিভাগের সচিব, সংসদ বিষয়ক সচিব, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব ,স্বরাষ্ট্র সচিবসহ সংশ্লিষ্টদের এ রিটে রেসপনডেন্ট করা করা হয়েছে। রিট আবেদনে, ‘সড়ক পরিবহন আইন ২০১৮’ কার্যকর করতে গেজেট প্রকাশে সংশ্লিষ্টদের ব্যর্থতা/নিস্ক্রিয়তা কেন অবৈধ হবে না এবং আইন কার্যকর করতে গেজেট প্রকাশে কেন নির্দেশ দেয়া হবে-মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।
গত ১০ এপ্রিল এইচআরপিবি’র পক্ষে ‘সড়ক পরিবহন আইন ২০১৮’ কার্যকর করতে সাত দিনের মধ্যে গেজেট প্রকাশের জন্য সংশ্লিষ্টদের বরাবরে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছিলো।
এডভোকেট মনজিল মোরসেদ বলেন, সংসদে ‘সড়ক পরিবহন আইন ২০১৮’ পাস করে একই বছরের ৮ অক্টোবর তারিখে গেজেট প্রকাশ করা হয়। এ আইন পাসের সময় আইনের ১(২) ধারায় বলা হয়েছে, আইনটি কার্যকর করতে সরকারকে গেজেট প্রকাশের দায়িত্ব দেয়া হয়। এরইমধ্যে ছয় মাসের বেশি সময় অতিবাহিত হলেও এখনো গেজেট প্রকাশ করা হয়নি। ফলে উক্ত আইনের সুফল পাওয়া যাচ্ছে না। এজন্য ডাকযোগে লিগ্যাল নোটিশ প্রেরণ করে ৭ দিনের মধ্যে সড়ক পরিবহন আইন-২০১৮ এর কার্যকর করার জন্য গেজেট প্রকাশে সংশ্লিষ্টদের অনুরোধ করা হয়।

উত্তরণবার্তা/দীন



গ্রিল স্বাদে মুখরোচক চিকেন

  জুন ১৭, ২০১৯     ৩৬১

শীর্ষে ‘স্লো মোশন’

  জুন ১৫, ২০১৯     ৩৪২

পুরনো খবর